এইচ.এস.সি ২০২০ পরিক্ষার্থীদের জন্য - SIEC | Forward Thiking

Breaking

SIEC

Header ADS

Friday, April 10, 2020

এইচ.এস.সি ২০২০ পরিক্ষার্থীদের জন্য

★★★এইচ.এস.সি ২০২০ পরিক্ষার্থীদের জন্য,


দেশে চলমান দুর্যোগের কারণে তোমাদের পরীক্ষা স্থগিত করা হয়েছে।আবার কবে যেন হুট করেই পরিক্ষার ডেট দিয়ে দেয় বলা মুশকিল।তাই ডেটের আশায় বসে না থেকে এই বন্ধকে কাজে লাগাও।প্রতিটা মহুর্ত শতর্কতার সাথে কাজে লাগাবা।এখন যেহেতু টাইম হাতে রয়েছে তাই যেসব বিষয়ে তোমাদের গ্যাপ আছে সেসব বিষয়ের গ্যাপ পুরণ করার চেষ্টা করো। এইচ.এস.সি পরিক্ষা হচ্ছে জীবনের একটি টার্নিং পয়েন্ট।এই পরিক্ষার মধ্য দিয়ে একজন স্টুডেন্ট তার স্কুল কলেজের ক্ষুদ্র গন্ডি পেরিয়ে পদার্পণ করে বিশ্ববিদ্যালয় নামক এক অন্য জগতে। তাই এই সময়কে কিভাবে কাজে লাগাবা দেখে নাও-

★ এক্সট্রা টাইম যেহেতু পেয়েছো তাই সূদে আসলে উসুল করার মন মানুষিকতা  তৈরি করো।
#SIEC
★ একদমই বাসার বাহিরে যাবার প্রয়োজন নেই।



ঘুরে আসুন : যে ৫টি কারণে মিস হতে পারে বিশ্ববিদ্যালয়ের চান্স


★প্রথমেই যে যে টপিকে তোমার প্রবলেম আছে সেসকল টপিক খুঁজে বের করে বারবার পড়ো।

★★★প্রথমেই আসা যাক সি.কিউ তথা সৃজনশীল অংশে কিভাবে ভাল করা যায়।
★ইম্পরট্যান্ট চ্যাপ্টারগুলো বারবার পড়ার মাধ্যমে নিজেকে ঝালিয়ে নাও আরো একবার।বুঝোই তো সময় যেহেতু পেয়েছো কোপ একটা মেরে দাও।

★সবগুলো টপিক ক্লিয়ার হয়ে গেলে টেস্টপেপার হাতে নাও,তারপর টেস্ট পেপার ভালোমত সলভ করো। সলভ করার সময় তুমি নিজেই বুঝতে পারবা যে কোন কোন টপিক তোমার জন্য ইম্পরট্যান্ট। তোমার কাজ হচ্ছে সেই ইম্পরট্যান্ট টপিকগুলো মার্ক করে রাখা,এবং এগুলো বারবার পড়া।

★তারপর  নিজে নিজে সময় সেট করে নিয়ে মডেল টেস্ট দিবা।এতে করে তোমার কনফিডেন্স বাড়বে, এবং টাইম মেইনটেইন হয়ে যাবে।
#SIEC
★★★এবার আসা যাক M.C.Q তে কিভাবে ভাল করা যায় তা একবার দেখে নেয়া যাক।সবার আগে মনে রাখবা এম.সি.কিউ
তে যদি তুমি ভাল নাম্বার উঠাতে পারো তবে তোমার গ্রেট এগিয়ে যাবে।
আর হ্যাঁ এডমিশনে কিন্তু জি.পি.এ বিশাল বড় একটা ফ্যাক্টর।তবে অল্প কথায় শেষ করে দিচ্ছি,এখন যদি তুমি নিচের নিয়ম ফলো করে এম.সি.কিউ সলভ করতে পারো তবে এই কষ্টটা কিন্তু এডমিশনেও অনেক হেল্প করবে।যা তুমি নিজেই বুঝতে পারবে।মানে তোমার এইচ.এস.সিও কভার হয়ে যাবে এবং লাভের বিষয় হচ্ছে এডমিশনেও হেল্প পাচ্ছো।
#SIEC


ঘুরে আসুন : পরীক্ষার জন্য মানসিক 🧠 প্রস্তুতি কীভাবে নেব?


★ বহুনির্বাচনি প্রশ্নের জন্য বইয়ের প্রত্যেকটি লাইন খুব ভালভাবে পড়বে।প্রত্যেকটি লাইনে দেখতে পাবে কিছু ইম্পরট্যান্ট ওয়ার্ড পাবে ওগুলোকে ইন্ডিকেট করে রাখবা। এভাবে যখন বইয়ের A-Z পড়া শেষ হয়ে যাবে তখন আবার নতুন করে তুমি আগে যে যে লাইনের কি-ওয়ার্ডগুলো মার্ক করে রেখেছিলা সেগুলো আরো একবার চোখ বুলিয়ে নিবে।এভাবে করলে দেখবে তোমার একটি ক্লিয়ার আইডিয়া চলে আসবে,তুমি বুঝতে পারবা কোনটা কোনটা আসতে পারে।
★এবার হচ্ছে পরবর্তী ধাপ, উপরের পয়েন্ট ফলো করার পর তোমার কাছে M.C.Qএর জন্য যে কয়টা গাইড আছে সবগুলো দেখে দেখে সলভ করবে।হ্যাঁ তখন শুধুই গাইডের গুলো দেখবে।এরপর তুমি হাত দাও তোমার টেস্ট পেপারে। টেস্ট পেপারের সবগুলো M.C.Q তুমি আগের মতো করে সলভ করবা।
★উপরের নিয়ম ভালভাবে ফলো করার পর, তুমি নিজে নিজে মডেল টেস্ট দাও।মডেল টেস্ট দিলে তুমি নিজেই বুঝতে পারবা তুমি আসলে কতটুকু প্রিপেয়ার্ড। এভাবে  M.C.Q সলভ করতে পারলে লাস্ট   ছক্কাটা  মারতে পারবা।

তো শুভ কামনা রইলো সবার জন্য।
এরপর অন্য টপিক নিয়ে হাজির হবো সে পর্যন্ত এগুলো এ্যাপলাই করার চেষ্টা করো।


Join FB Group : https://www.facebook.com/groups/hscsuggestionsbatch/

No comments:

Post a Comment