English - ইংরেজি শব্দ মনে রাখার কৌশলঃ - SIEC | Forward Thiking

Breaking

SIEC

Header ADS

Friday, April 10, 2020

English - ইংরেজি শব্দ মনে রাখার কৌশলঃ




যাদের ইংরেজি ভোকাবুলারি মনে থাকে না তারা এই নিয়ম গুলো এপ্লাই করতে পারেন



ঘুরে আসুন : #তথ্য ও যোগাযোগ প্রযুক্তি-এইচএসসি


ইংরেজি শব্দ মনে রাখার কৌশলঃ
১। Abase: A+base = base হারিয়ে ফেললে মানুষ তার নিজের অবস্থান থেকে নিচে নেমে যায়। অর্থাৎ Abase মানে হলো নিম্ন।
২। Abet: A+bet = bet মানে মনে করুন রাজি ধরা, আর রাজি ধরা হয়ে এক প্রকার কুকর্ম তাহলে abet মানে হলো কুকর্মে সহযোগিতা/উৎসাহ দেয়া।
৩। Abeyance: Abey+ance হিন্দিতে যদি বলা হয় abay (এবে মাত কর) মানে হলো “ধীরে কর” এভাবে Abeyance মানে হলো মুলতবী বা Suspended
Action.
৪। Abjure: Ab+(jure) ধরে নিন ab (abba= আব্বা) Jure (জোর) করে কোন একটা শপথ করালো আপনাকে যে এই খারাপ কাজটা আপনি আর করবেন
না। তাই এটার অর্থ হলো শপথ পূর্বক পরিত্যাগ করা।
[ https://www.facebook.com/groups/hscsuggestionsbatch/ ]
৫। Abominable: শব্দটিকে ভাঙলে (abo) মেনে (mina) নেয়া যায় না। অর্থ্যাৎ এর অর্থ হলো যা মেনে নেয়া যায় না তা হলে জঘন্য, ঘৃন্য, বিরক্তিকর – তাহলে এবার বলুন abominate মানে কি, এর অর্থ ঘৃণা করা।
৬। Aboriginal: Ab+original = Original জিনিস সমসময় প্রাচীন গুলোই হয়। এখন যা পান তাহল নকল aboriginal মানে হল প্রাচীন।
৭। Abound: A+bound = boundary ধরুন এমন একটা জিনিস দেয়া হল আপনাকে খেতে, যেটা আপনি খুব পছন্দ করেন, তাহলে আপনি কি করবেন, কোন
boundary মানবেন, মোটেই না, তাই abound মানে হল limitless, বা প্রচুর।
[ https://www.facebook.com/groups/hscsuggestionsbatch/ ]
৮। Abrogate: ধরেন, আপনার ছোট BRO (brother) একটা girls school এর gate (গেট) দাড়িয়ে মেয়েদের সাথে ফাজলামি করে নিয়মিত। আপনি কি
এটা মানবেন। মোটেই না। আপনি অবশ্যই চাইবেন এই কাজটাকে বাতিল করতে। আর abrogate এর অর্থ হল বাতিল করা কোন প্রথা, নিয়ম কে।
৯। Accede: Acce+de = ACCE এই অংশটা accept-এ আছে। আর এর মানে হল accede and accept এর অর্থ কাছাকাছি হবে। accept মানে হল গ্রহন করা। আমরা কোন কিছু কখন গ্রহন করি, যখন দেখি, জিনিসটা সাথে আমরা একমত হতে পারছি। accede এর অর্থ হল অন্যের কোন মতামতের সাথে একমত হতে পারা।
[https://www.facebook.com/groups/hscsuggestionsbatch/ ]
১০। Accentuate: Accent+uant = accent মানে উচ্চারন করা। তাহলে আবার accentuate কেন। এর মানে হল তাহলে একবারে স্পষ্ট ভাবে উচ্চারন করা।
১১। Osmosis: এটা একটা scientific word. আস্তে(os) যে প্রকিয়াতে তরল পদাথ একটি অর্ধভেদ্য পর্দা দিয়ে অন্য দিকে প্রবাহিত হয়, তাকে osmosis
প্রক্রিয়া বলা হয়। মুলত এর অর্থ হল অভিস্রবন প্রক্রিয়া।
১২। Ostracize: এর noun হল ostracism. এটাকে ভাঙ্গুন। ost and RACISM (এর অর্থ হল গোত্রগত
বিভাগ) যার ফলে মানুশ একে অন্যকে সমাজচ্যুত করে। এখনো অনেক স্থানে দেখা যায় যে এক Race (জাত) এর লোক অন্য জাতের লোক কে ঘৃণা করে থাকে এবং মনে করে যে ওদের সমাজচ্যুত করা উচিত।
১৩। Oust: এর s বাদ দিলে হয় OUT. বের করে দেয়া, বাতিল করা। মুলত oust এর অর্থ এগুলিই।
১৪। Override: মানে আপনি যদি কারো উপরে ride (চড়ে) বসেন, তার মানে কি আপনি তার উপর ক্ষমতা খাটাচ্ছেন। মুলত এর অর্থ হল ক্ষমতা খাটানো
১৫। Oxymoron: Oxy+Moron= oxy (অক্সিজেন) moron (মরন)। এবার যদি আপনাকে কেউ বলে অক্সিজেন মানুষকে মরতে সাহায্য করে, তাহলে বিষয়টা কিন্তু বিপরিত কথা হল। তাই না। এর অর্থ হল একই কথায় বিপরিত ধরনের শব্দ বা phrase ব্যাবহার করা।
[ https://www.facebook.com/groups/hscsuggestionsbatch/ ]
১৬। Palatable: plate+able. অর্থাৎ যা প্লেটে দেয়া যায়। এখন কথা হল কোন খাদ্য প্লেটে দেয়া যায়, যেটা সুস্বাদু। এর একটি অর্থ হল সুস্বাদু।
১৭। Pallor: এর উচ্চারনটা চাইলেই একটু বিকৃতি করে বলতে পারি পার্লার। এখন কথা হচ্ছে, পার্লারে একজন কালো মানুষ কে নিয়ে গেলেও তাকে সাদা বানিয়ে ফেলা হয় মেকাপ দিয়ে। আসলে এর অর্থ হল সাদা বা ফ্যাকাসে বা ধূসর।
১৮। Pandemic: একটু মনে রাখবেন pan = all । এবার আসুন একটা মজার mnemonic শিখি। pan মানে হল
কড়াই। যদি আপনি একটি কড়াই এর নিচে তাপ দেন, তাহলে কি হবে? তাপ টা ছড়িয়ে পরবে। তাই না। হ্যা, এর অর্থ হল তাই, চারদিকে বিস্তৃত।
১৯। Panegyric: যে gyric=lyric বা গানে কোন রকম pan=প্যান প্যানানি থাকে না কেবল ভাল কথা থাকে অর্থাৎ কেবল প্রশংসা থাকে।এর অর্থ স্তুতি বা প্রসংশা
সুচক কোন গান।
২০। PARABLE: para+able = paragraph able. অর্থাৎ যেটাকে paragraph আকারে প্রকাশ করা যায়। আমরা ছোট ছোট paragraph আকারে কি প্রকাশ করে থাকি, ছোট গল্প তাই না। এর অর্থ ঠিক তাই।


ঘুরে আসুন : English-এক নজরে Right form of verb-এর ৪০টি নিয়ম ।


২১। Rampant: Ramp+ant = ramp (র‍্যাম্প মডেলিং) ant (পিপড়াদের) দেখেছেন কখনও। যখন অনেক পিপড়া একসাথে থাকে তখন এটা দেখা যায়। এর অর্থ হল খুব বেশি, প্রচলিত, বা বিস্তৃত।
২২। Rapture: খারাপ লোকদের কাছে ধর্ষণ (rap) হল একমাত্র আনন্দের কাজ। এর অর্থ হল অতিরিক্ত আনন্দ যেটা কিনা খারাপ পর্যায়ে চলে যায় এমন।
২৩। Rarefied: কোন কিছুকে আপনি যদি দুর্লভ (rare) করেন, তাহলে কি হয়, জিনিসটা খুব দুর্বোধ্য হয় তাই না। ধরুন আপনি কোন একটা বিষয় নিয়ে কাজ
করছেন, কিন্তু কোন তথ্য পাচ্ছেন না, তাহলে আপনি কি করবেন, ভাববেন এই কাজ করা সম্ভব না, খুব দুর্বোধ্য। এর অর্থ হল দুর্বোধ্য টাইপের কিছু।
[ https://www.facebook.com/groups/hscsuggestionsbatch/ ]
২৪। Ratify: ধরুন, আপনি আপনার অফিসের লোক কে বলছেন, কাজ টা হয়েছে। আপনার লোক বলছে, হ্যা স্যার, গতকাল রাতে (rati) ফাইনাল (fy) হয়েছে।
২৫। Ratiocination: আমরা সবাই এটা জানি যে rational মানে হল যৌক্তিকতা । এর অর্থ হল Logical reasoning.
Rationale see the previous word.
২৬। Raucous: Rauc (rock songs) একবার আপনার মায়ের কানের সামনে ছেড়ে দেখুন। এমন কর্কশ গান শুনলে আপনার মা আপনাকে লাঠি দিয়ে পিটাবে। এর অর্থ হল কর্কশ।


ঘুরে আসুন : ইংরেজিতে পাস ঠেকাই কে ? আসুন শুধুমাত্র একটি লেকচার শীট পড়েই ইংরেজিতে ১০০% পাসের নিশ্চয়তা অর্জন করি (৬ষ্ঠ থেকে – ডিগ্রী পর্যন্ত কাজে লাগবে)


২৭। Reactionary: এর অর্থ হল যে সহজে react করে। ধরেন আপনি আপনার মাকে গিয়ে বললেন যে মা আমি প্রেম করি। আর ধরেন তিনি আপনাকে
একটা বিশাল জ্ঞান দিল যে এটা ভাল না, এটা তোমার ক্যারিযার নষ্ট করবে। আপনি কি ভাববেন, যে আপনার মা backword thinking . তাই না। এর অর্থ হল backword thinking.
২৮। Rebuff: Re+buff = পুনরায় (re) buff=bluff বা প্রতারনা করে তাকে আপনি অবশ্যই তাকে আপনার লাইফ থেকে reject করবেন।এর অর্থ ঠিক এটাই।
২৯। Recidivism: Re+Cid = (re) পুনরায় CID কাছে, মানুষ কখন যায়, যখন কেউ বারবার ক্রাইম করে। এর অর্থ হল এক অপরাধ বারবার করা।

Join FB Group : https://www.facebook.com/groups/hscsuggestionsbatch/

No comments:

Post a Comment